Breaking



Monday 28 August 2023

ডি.এল.এড. প্রথম বর্ষের সাজেশন PDF | West Bengal D.El.Ed 1st Year Suggestion in Bengali

ডিএলএড প্রথম বর্ষের সাজেশন PDF | West Bengal D.El.Ed 1st Year Suggestion in Bengali [All Subjects]

ডি.এল.এড. প্রথম বর্ষের সাজেশন PDF | West Bengal D.El.Ed 1st Year Suggestion in Bengali
ডি.এল.এড. প্রথম বর্ষের সাজেশন PDF
কলম 
সুপ্রিয় বন্ধুরা,
আজকের পোস্টে পশ্চিমবঙ্গ ডিএলএড প্রথম বর্ষের সাজেশন PDF সহ শেয়ার করলাম। যেটিতে ডি এল এড প্রথম বর্ষের সমস্ত বিষয়ের সাজেশন খুব সুন্দরভাবে দেওয়া আছে। এই সাজেশনগুলি প্রস্তুত করা হয়েছে বিগত বছরের প্রশ্নপত্র ও বিভিন্ন রকম সাজেশন বই অনুসরণ করে।

সুতরাং সময় অপচয় না করে ডিএলএড সাজেশন প্রথম বর্ষ দেখে নাও এবং প্রয়োজনবোধে নীচ থেকে সম্পূর্ণ ফ্রিতে সাজেশন বইটির পিডিএফ ফাইলটি সংগ্রহ করে নাও।

■ WB D.El.Ed. Suggestion All Subjects 1st Year ::

ডি.এল.এড. বাংলা সাজেশন

For 2 Marks ::

০১. মাতৃভাষা কাকে বলে ?

০২. মাতৃভাষায় দক্ষতা অর্জন বলতে কি বোঝায় ?

০৩. ব্যাকরণ কাকে বলে ?

০৪. ব্যাকরণ শিক্ষার মূল উদ্দেশ্য কি ?

০৫. ভাষা আয়ত্তীকরণ বলতে কি বোঝেন ?

০৬. কোন পাঠে সবচেয়ে বেশি আনন্দ পাওয়া যায় ?

০৭. স্বাদনা পাঠের বিশেষত্ব কি ?

০৮. অনুবন্ধ প্রণালী কাকে বলে ?

০৯. চর্বনা পাঠ কাকে বলে ?

১০. আরোহী পদ্ধতি কি ?

১১. অধ্যাপক সুনীতিকুমার চট্টোপাধ্যায় তার কোন বইতে বাংলা বানানের সমস্যার স্বরূপ ব্যক্ত করেছেন ?

১২. নিরবচ্ছিন্ন মূল্যায়নের দুটি প্রয়োজনীয়তা লিখুন।

১৩. ভালো হাতের লেখার দুটি বৈশিষ্ট্য লিখুন।

১৪. ভালো পাঠকের দুটি বৈশিষ্ট্য লিখুন। 

১৫. সরব পাঠের দুটি সুবিধা লিখুন। 

১৬. অনুবাদ বা তরজমা কাকে বলে ?

১৭. সৃজনধর্মী ভূমিকার বৈশিষ্ঠ্য কী ?

১৮. ব্যাকরণ শেখার ক্ষেত্রে কোন পদ্ধতি শ্রেষ্ঠ এবং কেন ?

১৯. আদর্শ ছেলের প্রধানত কোন কোন বৈশিষ্ট্য এর অধিকারী হতে হবে ?

২০. সাধারণ শিক্ষণ বা ব্যাপ্ত শিক্ষণের এবং অনুশিক্ষণের দুটি পার্থক্য লিখুন। 

২১. পাঠ পরিকল্পনার দুটি প্রয়োজনীয়তা লিখুন। 

২২. রাঢ়ী উপভাষার দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। 


For 7 Marks ::

০১. উদাহরণসহ ব্যাকরণ শিক্ষাদানের বিভিন্ন পদ্ধতি গুলো আলোচনা করুন।

০২. ব্যাকরণ পাঠকে আকর্ষনীয় করার জন্য একজন শিক্ষক হিসাবে তুমি কোন পদ্ধতি বেছে নেবে ? সেই পদ্ধতির বৈশিষ্ঠ্য গুলি উল্লেখ করুন।

০৩. সবর পাঠ ও নীরব পাঠের তুলনামূলক আলোচনা করুন।

০৪. বানান ভুলের মনস্তাত্ত্বিক কারণ গুলি ব্যাখ্যা করুন।

০৫. শ্রবনের প্রকৃতি কয় প্রকার ও কি কি ? সেই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করুন।

০৬. অর্থ অনুসারে বাক্যের প্রকারভেদ গুলি আলোচনা করুন।

০৭. ভাষা আত্তীকরণ কাকে বলে? এক্ষেত্রে শিক্ষকের ভূমিকা কি ?

০৮. গঠন অনুসারে বাক্য কয় প্রকার ও কি কি ? প্রতিটি প্রকারের সংক্ষিপ্ত পরিচয় দিন।  

০৯. মাতৃভাষা শিক্ষার প্রয়োজনীতা গুলি লিখুন।

১০. যোগাযোগ ও চিন্তনের মাধ্যম হিসেবে ভাষার ভূমিকা গুলি লিখুন।

১১. পারদর্শিতার অভিক্ষা গঠনের নীতি গুলো লিখুন।

১২. শিক্ষাক্ষেত্রে শ্রবণের ভূমিকা গুলি লিখুন।

১৩. হস্তলিপি ও বানানবিধি কেন অনুকরণ যোগ্য তা লিখুন।

১৪. ব্যাকরণ শিক্ষাদানের সুবিধা ও অসুবিধা গুলি লিখুন।

১৫.কর্মপত্র বা কাজের পাতার সুবিধা গুলি লিখুন। 

১৬. পাঠ পরিকল্পনার সুবিধা গুলি আলোচনা করুন।

১৭. আদর্শ পাঠ কি ? আদর্শ পাঠের বৈশিষ্ঠ্য গুলি আলোচনা করুন।


For 16 Marks ::

০১. বাংলা ব্যাকরণের গুরুত্ব ও প্রয়োজনীতা সম্পর্কে আলোচনা করুন। 

০২. মাতৃভাষা কি ? মাতৃভাষা শিক্ষাদানের জন্য গুরুত্বপূর্ণ কয়েকটি পদ্ধতির নাম লিখুন এবং যেকোনো একটি পদ্ধতি সম্মন্ধে বিস্তারিত আলোচনা করুন। 

০৩. যেকোনো একটি ব্যাপ্ত পাঠ পরিকল্পনা (প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত) প্রস্তুত করুন। 

ডি.এল.এড. শিশুশিক্ষা সাজেশন

For 2 Marks ::

০১. সামাজিকীকরণ কি ? সামাজিকীকরণে শিক্ষকের ভূমিকা কি ?

০২. পরিবারকে বৃহত্তম সমাজের ক্ষুদ্র সংস্করণ বলা হয় কেন ?

০৩. "Moral Dinema" কি ?

০৪. প্রাথমিক স্তরে শিশুদের প্রক্ষোভ বিকাশের দুটি বৈশিষ্ট্য লিখুন। 

০৫. শিখনে পরিণমনের গুরুত্ব আলোচনা করুন। 

০৬. শিশুর আত্মমর্যাদাবোধ বলতে কি বোঝেন ?

০৭.  মনোযোগের পরিসর বলতে কি বোঝেন ?

০৮. শিশু কেন্দ্রিক শিক্ষণ কৌশল বলতে আপনি কি বোঝেন ?

০৯. যৌক্তিক সক্রিয়তা স্তরের দুটি বৈশিষ্ট্য লিখুন। 

১০. দলগত খেলার শ্রেণী গুলি উল্লেখ করুন। 

১১. দীর্ঘস্থায়ী স্মৃতি বলতে কাকে বলে ?

১২.  Skinner Box কি ?

১৩. Shapping কাকে বলে ?

১৪. Reinforcement বলতে কি বোঝেন ?

১৫. প্রচেষ্টা ও ভুল তত্ত্বটি কি ?

১৬. Morphene কাকে বলে ?

১৭. নির্মিতিবাদ কি ?

১৮. জ্ঞানের নির্মাণে সহায়তা প্রদান বা Scaffolding কি ?

১৯. পিঁয়াজের তত্বের দুটি শিক্ষাগত তাৎপর্য লিখুন। 

২০. খেলার দুটি বৈশিষ্ট্য লিখুন। 

২১. ভাষা ও বচনের মধ্যে পার্থক্য লিখুন। 

২২. ভাষার উপাদান কয়টি ও কি কি ?

২৩. "বাবলিং" বলতে কি বোঝেন ?

২৪. "Turn Taking" কি ?

২৫. বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য লিখুন। 


For 7 Marks ::

০১. ক্রোধ কি ? ক্রোধের উদ্দীপক ও নিয়ন্ত্রণ ব্যবস্থাগুলি আলোচনা করুন। 

০২. সংক্ষেপে ফ্রয়েড কথিত স্তরগুলি আলোচনা করুন। 

০৩. বহুভাষী শ্রেণীকক্ষে শিক্ষণ পদ্ধতি হিসাবে গল্প বলা আপনি কিভাবে ব্যবহার করবেন ?

০৪. প্রাথমিক শিক্ষায় পঠন পাঠনের ক্ষেত্রে নির্মিতিমূলক পদ্ধতি আলোচনা করুন। 

০৫. শৈশব হলো চলন দক্ষতা বিকাশের উপযুক্ত সময় – এর কারণ গুলি ব্যাখ্যা করুন। 

০৬. সক্রিয় অনুবর্তন এবং প্রাচীন অনুবর্তন এর মধ্যে পার্থক্য লিখুন।

০৭. ভাইগটস্কির তত্ত্ব ও তার শিক্ষাগত তাৎপর্য আলোচনা করুন। 

০৮. খেলার মাধ্যমে শিশুর সার্বিক বিকাশ কিভাবে হয় আলোচনা করুন।

০৯. শিশুর জ্ঞান নির্মাণে দারিদ্র,বিশ্বায়ন ও আধুনিক সংকৃতির ভূমিকা আলোচনা করুন। 

১০. গেস্টাল্ট তত্ত্ব কি?এর শিক্ষাগত তাৎপর্য আলোচনা করুন। 

১১. বহুভাষী শ্রেণীকক্ষে যোগাযোগের গুরুত্ব আলোচনা করুন। 

১২. সামাজিক শিখনে বান্দুরার তত্ত্বের গুরুত্ব কি ?


For 16 Marks ::

০১. কোহলবার্গের তত্ত্ব অনুযায়ী নৈতিক বিকাশের স্তর গুলি আলোচনা করুন। 

০২. ফ্রয়েড এর ব্যক্তিত্ব বিকাশের স্তরগুলি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করুন। 

০৩. এরিকসনের মনোসামাজিক তত্ত্বটি আলোচনা করুন। 

০৪. মনোযোগ কাকে বলে?এর বৈশিষ্ট্য গুলো লিখুন।  মনোযোগের নির্ধারক গুলি লিখুন?মনোযোগ আকর্ষণে শিক্ষকের ভুমিকাগুলি কি হবে ?

০৫. Skinner এর সক্রিয় অনুবর্তন  ও তার শিক্ষাগত তাৎপর্য আলোচনা করুন। 

ডি.এল.এড. ইংরেজি সাজেশন

For 2 Marks ::

01. What is Scaffolding ?

02. What are nasal sounds ?

03. What is Language ?

04. What is first language ?

05. What is 2nd language ?

06. State two uses of language games ?

07. What is language learning ?

08. What is scaffolding ?

09. What is receptive skill ?

10. What is T.L.M. ?

11. What is a chart ?

12. What are transitive & intransitive verb ?

13. What is productive skill ?

14. What is Library Language ?

15. What is CALL ?

16. What is Audio Lingual Method ?

17. What is CLT ?

18. Mudaliar Commission

19. NCF 2005

20. Kothari Commission


For 7 Marks ::

01. Discuss the objectives of teaching English at the elementary level in India .

02. Discuss the merits and demerits of Audio-lingual method .

03. How will you create as a teacher child centric joyful environment for teaching English ?

04. Features of Structural approach.

05. Discuss the principal features of communicative language teaching.

06. Discuss the merits and demerits of Grammar translation method.

07. What is scaffolding? What are the features of child centred classroom ?

08. Procedure of SOS approach.

09. Objectives of teaching English according to NCF 2005.

10. What is CALL? Write four aspect of CALL ?


For 16 Marks ::

01. Give a brief historical overview of the development of English language teaching in india.

02. What is an achievement ? What are the steps involved in the construction of an achievement test ? How are cognitive & psychomotor knowledge formulated ?

03. Macro lesson plan (upto class 8) (1 story and 1 poem should be prepared). 

04. Discuss the English as a link language both national and international.

05. How will you develop writing and speaking skill ? Write the importance of good  handwriting .

06. Discuss the importance of English in the multilingual context of India.

ডি.এল.এড. পরিবেশ বিজ্ঞান সাজেশন

For 2 Marks ::

০১. পরিবেশ বিজ্ঞানের উপযোগীতামূলক লক্ষ্য কাকে বলে ?

০২. পরিবেশ শিক্ষার লক্ষ্য কয়টি ও কি কি ?

০৩. পরিবেশের ভারসাম্য কিভাবে রক্ষা করা যেতে পারে ?

০৪. NCF-2005 এ প্রাথমিক স্তরে (I-V) পরিবেশ বিজ্ঞান সম্পর্কে কি বলা হয়েছে ?

০৫. পাঠক্রম রচনার স্তরগুলি কি কি ?

০৬. পাঠক্রমের প্রয়োগ কাকে বলে ?

০৭. অনুবন্ধ প্রণালী কাকে বলে ?

০৮. প্রকল্প পদ্ধতির দুটি সুবিধা ও অসুবিধা গুলি লিখুন। 

০৯. পাঠক্রমের বিষয়বস্তু নির্ধারণের সময় কোন কোন দিকে লক্ষ্য হয় ?

১০. প্রতিপাদন পদ্ধতি কাকে বলে ?

১১. তুন্দ্রা অঞ্চলে কি ধরনের উদ্ভিদ ও প্রাণী দেখা যায় ?

১২. তুন্দ্রা শব্দের অর্থ কি ? তুন্দ্রা অঞ্চলের ভাগগুলি লিখুন। 

১৩.  সমস্যা সমাধান পদ্ধতি কাকে বলে ?

১৪. সবুজ বিপ্লব কি ?

১৫. নির্মিতিবাদ কাকে বলে ?

১৬. ক্ষেত্র সমীক্ষার প্রয়োজন কেন ?

১৭. গল্প বলা পদ্ধতির দুটি সুবিধা ও অসুবিধা লিখুন। 

১৮. লুকায়িত পাঠক্রম কি ?

১৯. সক্রিয় গবেষনার দুটি বৈশিষ্ট্য লিখুন। 


For 7 Marks ::

০১. সমস্যা সমাধান পদ্ধতি কাকে বলে ? এই পদ্ধতির প্রধান স্তরগুলি সম্বন্ধে লিখুন। 

০২. পরিবেশ বিজ্ঞান শিখনের ক্ষেত্রে সমস্যা সমাধান পদ্ধতির প্রয়োগ দেখান। 

০৩. পাঠক্রম রচনার স্তরগুলি সংক্ষেপে আলোচনা করুন। 

০৪. শিশুকেন্দ্রিক শিক্ষা ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি লিখুন। 

০৫. পরিবেশ বিজ্ঞানের বিভিন্ন স্তরে মূল্যায়ন পদ্ধতি সমূহ উদাহরণ সহযোগে আলোচনা করুন। 

০৬. সক্রিয় গবেষণার স্তরগুলি উদাহরণ সহযোগে আলোচনা করুন। 

০৭. শিখন – শিক্ষণ উপকরণের শ্রেণীবিভাগ শ্রেণীবিভাগ, বৈশিষ্ট্য ও গুরুত্ব গুলি আলোচনা করুন। 

০৮. সক্রিয় গবেষণার সুবিধা ও অসুবিধা গুলি লিখুন। 

০৯. গল্প বলা পদ্ধতি কি? এর সুবিধা ও অসুবিধা গুলি লিখুন। 

১০. মূল্যায়ন ও অভিক্ষার মধ্যে পার্থক্য লিখুন। 


For 16 Marks ::

০১. পাঠক্রম কাকে বলে ? পাঠক্রম অনুসারে চতুর্থ শ্রেণীর আমাদের পরিবেশ বিষয়ের  একটি একক নির্বাচন করে একটি পাঠ টিকা রচনা করুন। 

০২. প্রকল্প পদ্ধতি কাকে বলে ? এই পদ্ধতির স্তর গুলি আলোচনা করুন। 

০৩. গল্প বলা পদ্ধতি কাকে বলে ? এর সুবিধা ও অসুবিধা গুলি লিখুন ? পরিবেশ বিজ্ঞান শিক্ষায় গল্প বলা পদ্ধতির প্রয়োগ করুন। 

০৪.  পাঠক্রম কাকে বলে? পাঠক্রম রচনার নীতিগুলি বিস্তারিত আলোচনা করুন। 

০৫.  যেকোনো একটি পাঠ একক বেছে নিয়ে সক্রিয় গবেষণা আলোচনা করুন। 

ডি.এল.এড. গণিত সাজেশন

For 2 Marks ::

০১. গণিতের অর্থ কি ?

০২. গণিতের বৈশিষ্ট্য ও উদ্দেশ্য লিখুন।

০৩. পাটিগণিতের চার প্রক্রিয়ার নাম লিখুন। 

০৪. আরোহী পদ্ধতি কি ? এর সুবিধা ও অসুবিধা গুলি লিখুন। 

০৫. অবরোহী পদ্ধতি কি ? এর সুবিধা ও অসুবিধা গুলি লিখুন। 

০৬. মার্চান নির্মাণ কি ?

০৭. গণিত ভীতি কি ?

০৮. অনুশিক্ষণের অর্থ কি ?

০৯. অনুশিক্ষন ও ব্যাপ্তশিক্ষনের মধ্যে পার্থক্য লিখুন। 

১০. নির্মিতিবাদের যেকোনো দুটি প্রকার লিখুন। 

১১. গড়ের দুটি ব্যবহার লিখুন। 

১২. LTM এর দুটি ব্যবহার লিখুন। 

১৩. ধারাবাহিক ও নিরবিচ্ছিন্ন মূল্যায়ন কি ?

১৪. আদর্শ বিচ্যুতি কাকে বলে ?

১৫. পারদর্শিতার অভিক্ষা কেন নেওয়া হয় ?

১৬. ছেদক ও স্পর্শক কি ?

১৭. সমবায় শিখন কি ?

১৮. মূলদ সংখ্যা কাকে বলে ?

১৯. অমূলদ সংখ্যা কাকে বলে ?

২০. আরোহী চিন্তন কাকে বলে ?

২১. পর্যবেক্ষণ পদ্ধতি কাকে বলে ?


For 7 Marks ::

০১. ধারণা গঠনে শিক্ষকের ভূমিকা লিখুন। 

০২. গণিত শিক্ষার লক্ষ্য সমূহ আলোচনা করুন। 

০৩. গণিত শিক্ষণে শিখন – শিক্ষণ প্রদীপনের গুরুত্ব লিখুন। 

০৪. আরোহী ও অবরোহী চিন্তন কাকে বলে ? এর সুবিধা ও অসুবিধা গুলি দেখুন। 

০৫. সরল করার সহজ নিয়ম গুলি আলোচনা করুন। 

০৬. গনিত শিখনে ডাইনসের তত্ত্বটি আলোচনা করুন। 

০৭. গাণিতিক বিভিন্ন বিষয় পড়ানোর জন্য প্রয়োজনীয় উপকরণ সম্পর্কে লিখুন। 

০৮. গণিত ভীতি কি ? এর দূরীকরণে শিক্ষকের ভূমিকা কি হবে ?

০৯. ব্রুনারের ধারণা গঠন তত্বেটি সম্পর্কে সংক্ষেপে লিখুন। 

১০. সক্রিয়তা ভিত্তিক শিখন কি ? গণিত শিখনে গাণিতিক খেলা ব্যবহারের ভূমিকা গুলি লিখুন। 

১২. গণিত শিক্ষিনে যোগাযোগ প্রক্রিয়া বলতে কি বোঝেন।  শ্রেণীকক্ষের পরিবেশ যোগাযোগ প্রক্রিয়ায় কি কি বাধা সৃষ্টি করতে পারে ?

১৩. প্রকল্প পদ্ধতি কি ? এর ধাপগুলো আলোচনা করুন। 

১৪. প্রাথমিক শিক্ষায় কম্পিউটার আশীর্বাদ নাকি অভিশাপ তা নিজের ভাষায় লিখুন। 

১৫. গাণিতিক প্রক্রিয়ার ভাগগুলি উদাহরণসহ আলোচনা করুন। 


For 16 Marks ::

০১. পাঠ পরিকল্পনা কাকে বলে ? এর প্রয়োজনীয়তা গুলি কি কি ? শুন্যের ধারণার উপর একটি ব্যাপ্ত পাঠটিকা তৈরি করুন। 

০২. নির্মিতিবাদ বলতে কি বোঝেন ? এর বৈশিষ্ঠ্য গুলি আলোচনা করুন।  গণিত শিক্ষনের ক্ষেত্রে গাণিতিক খেলা ব্যবহারের মাধ্যমে যেকোন উদাহরণ সহযোগে গণিত শিখন ব্যাখ্যা করুন। 

০৩. গণিত শিক্ষায় অনগ্রসরতার কারণ গুলি কি কি ? এর দূরীকরণের উপযুক্ত উপায়গুলি আলোচনা করুন। 

০৪. প্রথাগত গণিতের ধারণাকরনে বিদ্যালয় স্তরের গণিতের ব্যবহার সম্পর্কে আলোচনা করুন। 

০৫. যেকোন একটি পাঠ একক নির্বাচন করে নির্ণায়ক বা পারদর্শিতার অভিক্ষা পত্র তৈরি করুন। 

০৬. পরিস্থিতির সঙ্গে কৃত্কলা শিল্পের সংযোগসাধনের দক্ষতা Micro teaching পদ্ধতির আকারে খাতে পরিবেশন করুন। 

০৭. শিশুর বৌদ্ধিক বিকাশের স্তর গুলিকে পিয়াজে কয়টি ভাগে ভাগ করেছেন ? এই স্তর গুলির সংক্ষিপ্ত বিবরণ দাও।

সাজেশনগুলির পিডিএফ ডাউনলোড লিঙ্ক নীচে দেওয়া আছে

File Details:
PDF Name : WB D.El.Ed 1st Year Suggestion
Language : Bengali
Size : 01 mb 
No. of Pages : 12
Download Link : Click Here To Download


No comments:

Post a Comment