Breaking



Sunday 21 April 2024

দশজন শিখ গুরুর পরিচয় PDF | Ten Sikh Gurus

দশজন শিখ গুরুর পরিচয় PDF | Ten Sikh Gurus

দশজন শিখ গুরুর পরিচয় PDF | Ten Sikh Gurus
দশজন শিখ গুরুর পরিচয় PDF
কলম 
সুপ্রিয় বন্ধুরা,
আজকের পোস্টে দশজন শিখ গুরুর পরিচয় PDF টি শেয়ার করলাম। যেটির মধ্যে শিখ ধর্মের দশজন শিখ গুরু এবং তাদের সংক্ষিপ্ত পরিচয় দেওয়া আছে। বিভিন্ন পরীক্ষাতে প্রথম শিখ গুরু কে ছিলেন? দশম শিখ গুরু কে ছিলেন? ইত্যাদি প্রশ্ন এসে থাকে। সুতরাং পোস্টটি দেখে নাও এবং প্রয়োজনে পিডিএফটি সংগ্রহ করে নাও।

দশজন শিখ গুরুর পরিচয়

০১. গুরু নানকঃ
■ সময়কালঃ ১৪৬৯-১৫৩৯
■ পরিচয়ঃ গুরু নানক পাঞ্জাবের তালওয়ান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন প্রথম শিখগুরু এবং তিনি নানক পন্থ স্থাপন করেন।

০২. গুরু অঙ্গদঃ 
■ সময়কালঃ ১৫৩৯-১৫৫২
■ পরিচয়ঃ গুরুমুখী লিপির প্রচলন করেন। 

০৩. গুরু অমরদাসঃ
■ সময়কালঃ ১৫৫২-১৫৭৪
■ পরিচয়ঃ গুরু অমরদাস শিখ সাম্রাজ্যকে ২২টি ভাগে ভাগ করেন, এই ভাগগুলিকে বলা হয় মঞ্জি এবং এই প্রতিটি মঞ্জিতে একজন প্রধান শিখ নিয়োগ করেন। তিনি লঙ্গর ব্যবস্থা চালু করেন এবং সতী ও পর্দা প্রথার বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিলেন। মুঘল সম্রাট আকবর তার সঙ্গে দেখা করেছিলেন। 

০৪. গুরু রামদাসঃ
■ সময়কালঃ ১৫৭৪-১৫৮১
■ পরিচয়ঃ গুরু রামদাস অমৃতসর শহর প্রতিষ্ঠা করেন। তিনি একটি বড় সরোবর খোদাই করেন এবং তার মধ্যে হরমন্দির সাহিব প্রতিষ্ঠা করেন। 

০৫. গুরু অর্জুনদেবঃ
■ সময়কালঃ ১৫৮১-১৬০৬
■ পরিচয়ঃ গুরু অর্জুনদেব আদিগ্রন্থ রচনা করেন। তিনি অমৃতসরের নির্মাণ সম্পূর্ণ করেন।  এছাড়াও তিনি তারান ও কার্তাপুর নামক দুটি শহর স্থাপন করেন। তাকে জাহাঙ্গীর মৃত্যুদণ্ড দিয়েছিলেন।  

০৬. গুরু হরগোবিন্দ রায়ঃ
■ সময়কালঃ ১৬০৬-১৬৪৫
■ পরিচয়ঃ তিনি শিখকে সৈনিক জাতিতে পরিবর্তন করেন এবং সংগ্রামী মুঘল সৈন্যদের পরাজিত করেন। তিনি অমৃতসরের উৎকর্ষ বৃদ্ধি করেন এবং স্বর্ণ মন্দিরের অকাল তখত স্থাপন করেন। তিনি সাচ্চা বাদশাহ উপাধি গ্রহণ করেন। 

০৭. গুরু হর রায়ঃ
■ সময়কালঃ ১৬৪৫-১৬৬১
■ পরিচয়ঃ ঔরঙ্গজেবের জ্যেষ্ঠভ্রাতা দারা শিকোকে সমর্থন করার জন্য ঔরঙ্গজেব তাকে মৃত্যুদণ্ড দেয়।

০৮. গুরু হর কিষাণঃ
■ সময়কালঃ ১৬৬১-১৬৬৪
■ পরিচয়ঃ তিনি শিখদের সর্ব কনিষ্ঠ শিখ গুরু। তাকে বলা হত বাল গুরু। তার রাজত্বকাল ছিল সব থেকে কম এবং তিনি মাত্র সাত বছর বয়সে গুটিবসন্তে আক্রান্ত হয়ে মারা যান। 

০৯. গুরু তেগ বাহাদুরঃ
■ সময়কালঃ ১৬৬৪-১৬৭৫ 
■ পরিচয়ঃ ইসলাম ধর্ম গ্রহণ না করায় ঔরঙ্গজেব তাকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন। তাঁর শহীদ স্মৃতি স্থাপিত রয়েছে শিসগঞ্জ গুরুদ্বারে। 

১০. গুরু গোবিন্দ সিংঃ
■ সময়কালঃ ১৬৭৫-১৭০৮
■ পরিচয়ঃ গুরু গোবিন্দ সিং পাটনায় জন্মগ্রহণ করেন। তিনি খালসা বাহিনী প্রতিষ্ঠা করেন। তিনি অনন্তপুরে শিখ সম্মেলনের আহ্বান করেন এবং পাঁচজনকে নির্বাচন করেন যারা অমৃত গ্রহণ করেছিল। তিনি দশম পাদশার গ্রন্থ রচনা করেছিলেন।

পোস্টটির পিডিএফ ডাউনলোড লিঙ্ক নীচে দেওয়া আছে

File Details:
PDF Name : Ten Sikh Gurus
Language : Bengali
Size : 01 mb 
No. of Pages : 02
Download Link : Click Here To Download

No comments:

Post a Comment