Breaking



Monday 11 October 2021

নোবেল পুরস্কার ২০২১ PDF | Nobel Prize 2021

নোবেল পুরস্কার ২০২১ PDF | Nobel Prize 2021

নোবেল পুরস্কার ২০২১ PDF | Nobel Prize 2021
নোবেল পুরস্কার ২০২১ PDF
কলম 
নমস্কার বন্ধুরা,
আজ নোবেল পুরস্কার ২০২১ তালিকা PDF টি শেয়ার করলাম, যার মধ্যে নোবেল পুরস্কার ২০২১ বিজয়ীদের নাম, ক্ষেত্র বা বিভাগ এবং কোন কৃতিত্ব বা অবদানের জন্য পুরস্কারটি দেওয়া হয়েছে প্রভৃতি সমস্ত কিছু সুন্দরভাবে দেওয়া আছে।

নোবেল পুরস্কার ২০২১

■ চিকিৎসা বিজ্ঞানঃ তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেলেন মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস এবং লেবাননে জন্ম নেওয়া মার্কিন বিজ্ঞানী আর্ডেম প্যাটাপৌসিয়ান। 

■ পদার্থ বিজ্ঞানঃ বৈশ্বিক উষ্ণায়নের পূর্বাভাস দেওয়া এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন জাপানে জন্ম নেওয়া মার্কিন বিজ্ঞানী স্যুকুরো মানাবে, জার্মানির বিজ্ঞানী ক্লাউস হ্যাসেলম্যান এবং ইতালির বিজ্ঞানী জর্জিও প্যারিসি

■ রসায়ন বিজ্ঞানঃ অণু গঠনের এক দুর্দান্ত হাতিয়ার 'অ্যাসিমেট্রিক অর্গানোক্যাটালাইসিস' আবিষ্কারের জন্য রসায়ন বিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন জার্মানির বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট এবং স্কটল্যান্ডে জন্ম নেওয়া মার্কিন বিজ্ঞানী ডেভিড ডব্লুউ সি ম্যাকমিলান। 

■ সাহিত্যঃ ঔপনিবেশিকতার অনুপ্রবেশের বিরুদ্ধে তার আপসহীন সংগ্রাম, সংস্কৃতি ও মহাদেশীয় পরিসরে শরণার্থীদের সমস্যার কথা সাহসের সঙ্গে তুলে ধরার জন্য সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আব্দুলরাজাক গুরনাহ। আব্দুলরাজাক গুরনাহ তানজানিয়ার জাঞ্জিবার দ্বীপে জন্মগ্রহণ করেন, পরবর্তীকালে তিনি ব্রিটেনে চলে যান এবং সেখান থেকেই তিনি লেখালেখি শুরু করেন।

■ শান্তিঃ মত প্রকাশের স্বাধীনতার পক্ষে 'সাহসী লড়াই' এ অবদান রাখার জন্য শান্তিতে নোবেল পুরস্কার পেলেন দুই সাংবাদিক এবং তাঁরা হলেন ফিলিপিন্সের মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মুরাতভ

■ অর্থনীতিঃ এই বছর অর্থনীতিতে তিনজন নোবেল পুরস্কার পেয়েছেন। শ্রম অর্থনীতিতে অভিজ্ঞতাগত অবদানের জন্য কানাডার ডেভিড কার্ড এবং কারণগত সম্পর্ক বিশ্লেষণে পদ্ধতিগত অবদানের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট ও নেদারল্যান্ডের গুইডো ডব্লিউ ইমবেনস। এই পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনস।  


নোবেল পুরস্কার ২০২১ PDF লিঙ্ক নীচে দেওয়া আছে

File Details:
PDF Name : List of Nobel Prize 2021 Winners
Language : Bengali
Size : 0.4 mb 
No. of Pages : 02
Download Link : Click Here To Download


No comments:

Post a Comment